EOBERT WESTALL
Good read Rating 4.1
Publisher: Mammoth 1990, Egmont Books Ltd. 2002, Collins 2016
![](https://static.wixstatic.com/media/a40ef3_4cf04bd716cf4c8fae876b2657bca4ae~mv2.jpg/v1/fill/w_117,h_180,al_c,q_80,usm_0.66_1.00_0.01,blur_2,enc_auto/a40ef3_4cf04bd716cf4c8fae876b2657bca4ae~mv2.jpg)
এই বইটা আমি বেশ কিছুদিন আগে খুঁজে পেয়েছিলাম।
ওয়েস্টাল প্রথম থেকেই দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ওপর লেখালিখি করেন। ওনার মেশিন গানার কার্নেগী মেডেল পেয়েছিলো--বললাম এই কারণে যদি আপনি এই ধরনের হায়ারারকি এবং ইন্সটিটিউশনালিস্মে বিশ্বাস করেন ... যদিও আমি করিনা।
The Kingdom by the Sea দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কাল বর্ণনা করেছে--কথাটা এটুকু বলেই ছেড়ে দেওয়া ভালো, কারণ শিশু কিশোর সাহিত্যে যুদ্ধ-সাহিত্য অত্যন্ত একটা শক্ত যায়গা, যে জেনারেশন যুদ্ধ দেখেনি তাদের পক্ষে মানসিকভাবে যুদ্ধ কন্সিভ করা আসলে "ইম্পসিবল", এখানে বদ্রীলাদের ভাষায় কতগুলো সিমাল্ক্রা ঘটেযায় তার হিসেব মেলে না । যুদ্ধের প্রত্যেক দিনের সামাজিক একাকিত্ব, যুদ্ধের "মানে"কে যুদ্ধ হিসেবে প্রতিষ্ঠিত করার রাজনীতি, বা লাগাতার বম্বারডমেন্ট আর হারিয়ে যাওয়ার ব্যাক্তিগত রোজনামচা বাচ্চাদের কাছে পৌছনো হারকিউলিয়ান টাস্ক ... সেখানে লেখক অনেক বেশি সতর্ক, অনেক বেশি পরিশীলিত, অনেক বেশি সংযত। ভেবে দেখলে, যেকোনো গল্প হলো আল্টারনেটিভ রিয়েলিটি, যেটা বাচ্চার কাছে পড়ার সময়টুকুর জন্য ভীষণ সত্যিকারের একটা যাপন, যেখানে সে সেই সমস্ত অনুভুতি প্রত্যক্ষ করতেপারে যা সে বাস্তব জীবনে দিনের পর দিন ধরে নিজে জারিত হতে ... হতে ... অনুভব করবে, অথচ বইতে জীবন পড়ার মেয়াদ? তাই রবার্ট ওয়েস্টালের মত যুদ্ধ নিয়ে যারা লিখেছেন তাদের কাজ দু-মলাটের মধ্যে সোজা মনেহলেও বিষয়টা অনেক দিক থেকে বেশ কঠিন। টেরি প্রাচেট 'আউক্যাটাস্ট্রফি' বলে একটা ধারনা মাঝে মধ্যেই বলেন, সেটা হলো বইতে ঘটেযাওয়া; বাস্তব জীবনের ক্যাটাস্ট্রফির উল্টো-কাটাস্ট্রফি, হোক-না সেটা যুদ্ধের মত বিষয়, সেখানে বইতে যুদ্ধের ক্যাটাস্ট্রফির বর্ণনা চলছে কিন্তু যে পড়ুয়া সে বর্ণিত ধারনাগুলো শব্দের মধ্যে দিয়ে কল্পনা করছেন--সে সেই প্লটের দ্বিতীয় লেখক, দ্বিতীয় নায়ক, বইতে যাপন করা ক্যাটাস্ট্রফি তার মনের মধ্যে আসলে ঘটে চলেছে এবং সম্ভবত সে সেখান থেকে মুক্তি ছাইছে কিন্তু বইয়ের বাইরে নয়! এটা আউক্যাটাস্ট্রফি, এটা অন্য কোনো আল্টারনেটিভ রিয়েলিটিতে পালিয়ে যাওয়া নয়! আর, যুদ্ধক্ষেত্রে ভয়াবহতার কোনো ব্যাতিক্রম হয় না। তাই কোনো বাচ্চাকে যখন যুদ্ধ এবং যুদ্ধবাজদের বিচরণ ক্ষেত্রে এনে ফেলা হয় তখন লেখার মান তৈরি হয় লেখার সাবধানতায়, পরিমিত মাপে যা ভয়ঙ্কর হয়েও আউক্যাস্ট্রফিক, অর্থাৎ যে মুহূর্তে বাচ্চা বই ছেড়ে বেরিয়ে আসবে সে যেন ভেবে না বসে যে জীবন মানে "ভয়ঙ্কর যুদ্ধ"। অর্থাৎ প্লট বাস্তবের সঙ্গে পরিচয় করিয়ে দিলেও, বাস্তব হয়ে উঠবে না। যেখানে প্লট বাস্তব হয়ে ওঠে, যখন বিশেষ কোনো বইয়ের প্রভাবে মানুষ তার নিজের অজান্তে তার মনের কাজকরার ধারাবাহিকতাকে পরিবর্তন করেফেলে, তখন সেই ফসল লেখকের সার্থকতা নয়, বরং ব্যর্থতা। সব লেখা যেমন সব মানুষকে সমান ভাবে প্রভাবিত করে না, তেমন সব লেখার গড়পড়তা স্ট্যানন্ডারডাইসেশনও সম্ভব। আক্ষেপ, আমি বহু লেখককে লেখার মান তীব্র থেকে তীব্রতর করার জন্য এই "আউক্যাটাস্ট্রফিক সেফটি কম্প্রমাইস" করতে দেখি, তখন ক্যাটাস্ট্রফি আর আউক্যাটাস্ট্রফির মধ্যে কোনো পার্থক্য থাকে না, বাচ্চার মন সারা জীবনের মত "ছুলে" যায়! কিংডম বাই দ সী-তে এই সমস্যার অবতারনা হয়নি।
দ্বিতীয় বিশ্বযুদ্ধে একটি বাচ্চা তার পরিবার, বাড়ি, খাদ্য সংস্থান--সমস্তকিছু হারায়, বাকি প্লট আমি কোট করছি কারণ বাংলায় এত সহজে এটার তর্জমা করা সম্ভব নয় "But as he and his dog companion journey along the northern English coast, there is never enough distance between them and the terrible war." ... never enough distance between them and the terrible war অথচ ওয়েস্টালের লখার গুনে এই সেই দুরত্ব পর্যাপ্ত না হলেও নিরাপদ, এই বইয়ের প্রাপ্তমনস্ক প্যারালাল সম্ভবত ভিক্টর ফ্রাঙ্কেলের ইন সার্চ অফ মিনিং--তাহলেই বুঝুন ওয়েস্টালের মুন্সিয়ানার পরিমাপ! দ কিংডম বাই দ সী, বয় ইন স্ট্রাইপড পাজামার তুলনায় পড়া বেশ সহজ, বাচ্চাদের উপযোগী।
Robert Westall: Author Robert Westall was born in Tynemouth, England on October 7, 1929. He grew up during World War II and his childhood experiences inspired much of his work. He studied Fine Art at Durham University and Sculpture at the Slade School of Art in London. Before becoming a full-time author in 1985, he worked as an art teacher.